প্রকাশিত: Sat, Apr 27, 2024 12:24 PM
আপডেট: Tue, May 14, 2024 12:57 AM

[১] ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট পড়েছে ৬০.৭ শতাংশ

ইকবাল খান: [২] ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় দেশের ১৩টি রাজ্যের মোট ৮৮টি আসনে ভোট হয়েছে শুক্রবার। বিকেল পাঁচটা পর্যন্ত দেশের ১৩টি রাজ্যের মধ্যে মণিপুর, ছত্তীসগঢ়, পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় ৭০ শতাংশের বেশি ভোট পড়েছে। সূত্র: আনন্দবাজার, এনডিটিভি

[৩] অন্য দিকে, উত্তরপ্রদেশ, বিহার, মহারাষ্ট্রে ভোটদানের হার সবচেয়ে কম, সেখানে ভোট পড়েছে যথাক্রমে ৫২.৬ শতাংশ, ৫৩ শতাংশ এবং ৫৩.৫ শতাংশ। 

[৪] ভোটগ্রহণ হয়েছে পশ্চিম বঙ্গের তিন আসন, দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটেও। এ ছাড়াও কেরালার ২০টি লোকসভা আসনের সব ক’টিতে, কর্নাটকের ২৮টি আসনের ১৪টিতে, রাজস্থানের ১৩টি আসনে, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশের আটটি করে আসনে, মধ্যপ্রদেশের ছ’টি আসনে, আসাম এবং বিহারে পাঁচটি করে আসনে, ছত্তীসগঢ়ের তিনটি আসনে এবং মণিপুর (আউটার মণিপুর কেন্দ্রের একটি অংশে ভোট হচ্ছে), ত্রিপুরা ও জম্মু এবং কাশ্মীরের একটি করে আসনে ভোটগ্রহণ হয়েছে।

[৫] দ্বিতীয় দফায় মোট ৮৯টি আসনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু মধ্যপ্রদেশের বেতুল কেন্দ্রের বহুজন সমাজ পার্টি প্রার্থীর মৃত্যুর কারণে ওই কেন্দ্রের ভোট তৃতীয় দফায় হবে। 

[৬] ২০১৯ সালে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ এই ৮৯টি আসনের মধ্যে ৫৬টি আসন জিতেছিল। বিরোধী ইউপিএ জোট পেয়েছিল ২৪টি আসন।

[৭] লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় বেশ ক’জন হেভিওয়েট প্রার্থী ছিলেন। তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর (বিজেপি), তেজস্বী সূর্য (বিজেপি), হেমা মালিনী (বিজেপি), অরুণ গোভিল (বিজেপি), রাহুল গান্ধী (কংগ্রেস), শশী তারুর (কংগ্রেস) এবং কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী (জেডিএস)।